Tech BanglaTech NewsTech News Indiaটেকনোলজি নিউজবাংলা টেক নিউজ

Whatsapp-এর মাধ্যমে জেনেনিন Covid-19 টীকাকরন কেন্দ্রের সন্ধান

Covid-19 টীকাকরন কেন্দ্র : ভারতে Covid-19 দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এর ফলে সাধারন মানুষ যে কি পরিমান সমস্যার সম্মুখীন হচ্ছে তা বলাই বাহুল্য। এই কথা ভেবেই Whatsapp নিয়ে এসেছে নতুন ফিচার।

এই মুহূর্তে আমাদের দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দেশে করোনার জন্য হাসপাতালগুলি থেকে বেডের খোঁজে এবং সর্বোপরি অক্সিজেনের খোঁজে দেশবাসীকে হন্যে হয়ে ঘুরে বেড়াতে হচ্ছে। এদিকে দেশের বিভিন্ন রাজ্যে টিকাও ঠিক মত পাওয়া যাচ্ছে না।

Covid-19 Vaccination centre

আবার 1লা মে থেকে ভারতে 18 থেকে 44 বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে। সেই টিকাকরণের জন্য আরোগ্যসেতু অ্যাপ, Co-WIN পোর্টাল বা উমঙ্গ অ্যাপ থেকে রেজিস্ট্রেশন করা যাবে।

আরোও পড়ুন: Flipkart Big Saving Day Sale- কম দামে এই প্রিমিয়াম স্মার্টফোনগুলি কেনার সুবর্ণ সুযোগ

WhatsApp ভারতে একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যার সাহায্যে নিকটবর্তী Covid-19 টিকাকরণ কেন্দ্রের সন্ধান করা যাবে। একটি চ্যাটবোটের সাহায্যে WhatsApp-এর এই ফিচার করবে এবং স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন পার্টনার থেকে শুরু করে হেল্পলাইন একত্রিত হয়ে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মধ্যে দিয়েই কোভিড টিকাকরণ কেন্দ্র খুঁজে দেবে গ্রাহকদের।

WhatsApp-এর প্রধান উইল কাথকার্ট একটি টুইট করে এই ডেভেলপমেন্টের কথা জানিয়েছে। Covid-19 দ্বিতীয় ঢেউ-এর সুরাহার কথা বলে টুইটে এই WhatsApp ফিচারের ঘোষণা শুধুমাত্র ভারতীয় ইউজারদের জন্যই করেন কাথকার্ট।

WhatsApp-এর MyGov Corona Helpdesk চ্যাটবোটে এই এই ফাংশান যোগ করা হয়েছে। এই চ্যাটবোট লঞ্চ করা হয়েছিল, সারা বিশ্বজুড়েই করোনার প্রথম পর্যায়ের ঢেউ আছড়ে পড়ার পরই। এই ফিচার থেকে WhatsApp-এ করোনার একাধিক জরুরি তথ্য জানতে ইউজারদের কাজে এসেছে। এই ফিচারের সাহায্যে কোথায় Covid-19 টিকাকরন হচ্ছে, তা-ও জানতে পারবেন ইউজারেরা।

Whatsapp-এর সাহায্যে কিভাবে জানবেন আপনার নিকটবর্তী Covid-19 টীকাকরন কেন্দ্র কোথায়

  • +91 9013151515 নম্বরটিকে আপনার ফোনে সেভ করে রাখুন। এটিই হল ভারত সরকারের Corona হেল্পডেস্ক নম্বর।
  • ফোন নাম্বারটিকে সেভ করার পর সেই নম্বরে চ্যাট শুরু করুন। এতে Hi, Hello লিখে পাঠাতে পারেন।
  • এই নাম্বার থেকে আপনার কাছে একটি অটোমেটেড মেসেজ আসবে। সেই মেসেজে থাকবে এমারজেন্সি কিছু কন্ট্যাক্টস নাম্বার। এছাড়াও এতে থাকবে আরোগ্য সেতু অ্যাপ-এর সঙ্গে লিঙ্ক করার কৌশল এবং সেই সংক্রান্ত কিছু প্রশ্নও আপনাকে করা হবে।
  • এই চ্যাটে আপনি আপনার পছন্দসই উত্তর দিন এবং তারপরই আপনাকে বেছে নিতে হবে কোভিড-১৯ টিকাকরণ কেন্দ্র। অপশনের প্রথমেই থাকবে টিকাকরণ কেন্দ্র এবং ভ্যাকসিন সংক্রান্ত অন্যান্য আরও কিছু তথ্য।
  • এই WhatsApp চ্যাটবোট থেকে অটোমেটিক্যালি উত্তর আসতে 1 মিনিট বা তার বেশি সময় নিতে পারে। এতে ধৈর্য্য হারাবেন না, উত্তর ঠিক আসবে আপনার কাছে।

আরও পড়ুনঃ Samsung Galaxy F41 ফোনটিকে মাত্র 749 টাকায় কেনার সুযোগ, কিভাবে দেখে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button