Tech BanglaTech NewsTech News Indiaটেকনোলজি নিউজবাংলা টেক নিউজ

স্মার্টফোন কোথায় রাখা নিরাপদ পকেটে না হাতে।

মোবাইল ফোন বা স্মার্টফোন বর্তমানে প্রতিটি ব্যক্তির জীবনে আধুনিক টেলিযোগযোগের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। আমাদের দেশের বেশির ভাগ জনগন মোবাইল ফোন বেবহার করে।

মোবাইল ফোনগুলি রেডিও-ফ্রিকোয়েন্সি শক্তি নির্গত করে, যা নন-আয়নাইজিং বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের একটি রূপ, যা ফোনের কাছাকাছি টিস্যুগুলির ক্ষতি সাধন করতে পারে।

আরও পড়ুনঃ লঞ্চ হল সবচেয়ে সস্তা ৫জি স্মার্টফোন ZTE Blade V2021 5G, দাম ১১ হাজার টাকার মত।

health riskস্মার্টফোন কোথায় রাখা নিরাপদ। স্মার্টফোনের বেবহার স্বাস্থ্য ঝুঁকি নির্ভর করে সেটা আপনার মস্তিষ্ক থেকে কতটা দূরত্বে ব্যবহার করছেন। কারন ডেটা বা ভয়েস সঞ্চালনায় একটি উচ্চ মাত্রার ইলেকট্রিক মেগন্যাটিক ক্ষেত্র তৈরি হয় যা মোবাইল ফোন ও নিকটস্থ টাওয়ারের উপর নির্ভর করে।

স্মার্টফোন থেকে কতটা রেডিয়েশন নির্গত হয় বা ফোনের রেডিয়েশন কত সেটা নিয়ে মানুষ খুব কমই ভাবে বা অনেক মানুষের এই সম্পর্কে কোন ধারণায় নেই। স্মার্টফোন কেনার আগে আমরা এর ক্যামেরা কত মেগাপিক্সেলের, র‍্যাম কত জিবি, ব্যাটারি কত এমএএইচ এর বা ফোনটির ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টা দিবে এই সমস্ত তথ্য নিয়েই বেশি আগ্রহী থাকি।

স্মার্টফোনের একটা অন্যতম প্যারামিটার হল রেডিয়েশন লেভেল। স্মার্টফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ নির্গত হয়। এই তরঙ্গ নিঃসরণের হার আমাদের ফোনে একটি নির্দিষ্ট মাত্রা অবধি সীমাবদ্ধ থাকে, যা আমাদের শরীরের তেমন কোন ক্ষতি করতে পারে না। কিন্তু যদি এই রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ লেভেল অতিরিক্ত মাত্রায় বেড়ে যায়, তাহলে আমাদের শরীরে মারাত্মক প্রভাব বা ক্ষতি করতে পারে।

স্মার্টফোনের রেডিয়েশন স্পেসিফিক এবসর্পশন রেট বা SAR ভ্যালু দিয়ে পরিমাপ করা হয়। আপনার ফোনটি কতটা নিরাপদ বা আপনার জন্য কতটা সুরক্ষিত জেনে নিন আপনার স্মার্টফোনের কিছু নাম্বার ডায়ালের মাধ্যমে। আপনার ফোনের ডায়াল প্যাড থেকে টাইপ করুন ‘*#০৭#’। এরপর আপনার ফোনের স্ক্রিনে ফুটে উঠবে SAR ইনফরমেশন। এখান থেকে দেখতে পাবেন আপনার ফোনের রেডিয়েশন লেভেল কতটা।

health risk
health risk

আরও পড়ুনঃ দাম কমানো হয়েছে Nokia C3 স্মার্টফোনের, কিনুন মাত্র ৬,৯৯৯ টাকা দিয়ে।

SAR এ নির্ধারিত হয় আমাদের শরীরের টিস্যু কেজি প্রতি কত ওয়াট উত্তপ্ত হয় তার ভিত্তিতে। International Commission for Protection from Non-Ionizing Radiation অনুযায়ী সর্বোচ্চ মাত্রা 2 w/kg যা BTRC অনুমোদিত।

ভারত সরকারের টেলিকম মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে এই SAR ভ্যালু প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে চলবে না। স্মার্টফোন সুইচ অফ থাকলেও ফোনের তরঙ্গ নির্গত হয়। আপনার ফোনের SAR ভ্যালু যদি ঠিক থাকে তবে ফোনটিকে পকেটে বা হাতে রাখা নিরাপদ। আপনার ফোনটিকে আপনার থেকে যত দূরত্বে রাখতে পারবেন তত আপনার জন্য মঙ্গল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button