5GAndroidMobile phoneNokiaSmartphoneTech BanglaTech NewsTech News IndiaTechnologyটেকনোলজি নিউজবাংলা টেক নিউজ

Nokia X20 স্মার্টফোন গ্লোবাল মার্কেটে লঞ্চ হল, রয়েছে 5G সাপোর্ট এবং লং লাইফ ব্যাটারি

স্মার্টফোন কোম্পানি নোকিয়া আবার একটি দুর্ধর্ষ Rugged ফোন নিয়ে হাজির হয়েছে। যার মডেল নাম্বার Nokia X20 ।  এই ফোনে রয়েছে Android 11 OS অপারেটিং সিস্টেম এবং কোম্পানির দাবী পরবর্তী তিন বছর Android 12, Android 13, এবং Android 14 আপডেটও দেওয়া হবে।

nokia x20 smartphone

আরও পড়ুনঃ OnePlus Nord 2 স্মার্টফন লঞ্চ হল, রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং মিডিয়াটেক ডায়মেনসিটি প্রসেসর

বিগত কিছু দিন থেকেই Nokia X20 ফোনটি নিয়ে একাধিক জল্পনা চলছিল। HMD Global সেই জল্পনাকে সত্য করে এই ফোনকে গ্লোবাল মার্কেটে লঞ্চ করল। এই ডিভাইসের সঙ্গে কোম্পানি চার বছরের মাসিক সিকিওরিটি আপডেটসও দিতে চলেছে।

এই ফোনে থাকছে তিন বছরের জন্য Android OS অপারেটিং সিস্টেম আপডেটও। Nokia X20 ফোনটি হাজির হয়েছে মোট দুটি কালার ভেরিয়েন্টের সাথে, যেগুলি হল, আলট্রা ব্লু এবং গ্রানাইট গ্রে। পারফরম্যান্সের এই ফোনে দেওয়া হয়েছে Qualcomm Snapdragon 480 প্রসেসর। চলুন Nokia X20 ফোনের দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

Nokia X20 ফোনটিকে আপাতত লঞ্চ করা হয়েছে কেবল মাত্র গ্লোবাল মার্কেটের জন্যই। ভারতে ফোনটিকে কবে নিয়ে আসা হবে, সেই সম্পর্কে কোনও তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি। এই স্মার্টফোনটিকে একটি মাত্রই স্টোরেজ ভেরিয়েন্টের সাথে লঞ্চ করা হয়েছে। যার কনফিগারেশন হল 6GB RAM ও 128GB ইন্তারনাল স্টোরেজ। Nokia X20 ফোনের দাম রাখা হয়েছে 550 ডোলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় 40,910 টাকার মত।

আরও পড়ুনঃ Oppo Reno 6Z 5G স্মার্টফোন লঞ্চ হল, রয়েছে দুর্দান্ত ফিচার, দেখুন দাম

Nokia X20 স্মার্টফোন ফিচার

এই ফোনের মধ্যে পেয়ে যাবেন 6.67 ইঞ্চির FHD+ IPS LCD ডিসপ্লে, যার ব্রাইটনেস 550 নিটস। এদিকে ফোনটির ডিসপ্লেতে বেবহার করা হয়েছে কর্নিং গোরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন। নোকিয়া এক্স২০ ফোনে রয়েছে একটি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট, যার সাহায্যে ফোনের ইন্টারনাল স্টোরেজ বাড়ানো যাবে।

Nokia X20 ফোনের রিয়ার প্যানেলে দেওয়া হয়েছে দুটি ক্যামেরা। প্রাইমারি ক্যামেরা হিসেবে এতে 48 মেগাপিক্সেলের সেন্সর দেওয়া হয়েছে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে এই ফোনে পেয়ে যাবেন একটি 13 মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য ফোনটিতে দেওয়া হয়েছে 8 মেগাপিক্সেলের সিঙ্গেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

ফোনটি IP68 রেটিং প্রাপ্ত। যার জন্য ফোনটি ওয়াটার ও ডাস্ট প্রুফ। পারফরম্যান্সের জন্য এই Nokia X20 ফোনে বেবহার করা হয়েছে Qualcomm Snapdragon 480 প্রসেসর। এই প্রসেসর পেয়ার করা থাকবে 6GB পর্যন্ত RAM এবং 128GB পর্যন্ত ইন্টারনাল স্টোরেজের সাথে। এই ফোনে রয়েছে স্টিরিও স্পিকার্স, যা 96db পর্যন্ত রেটেড। এই স্পিকার্স আবার OZO প্লেব্যাক প্রযুক্তি সাপোর্ট করে।

পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে দেওয়া হয়েছে 4,630mAh ব্যাটারি রয়েছে। কোম্পানির পক্ষে দাবি করা হয়েছে যে, এর ব্যাটারি একবার ফুল চার্জে অন্তত দুদিন চলবে। 18W ওয়াট এবং 15W ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। সিকুরিটির জন্য এতে পেয়ে যাবেন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

Nokia X20 ফোনটিকে কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে লাইফ প্রুফ। এই নোকিয়া ফোনে রয়েছে রাগড্ কেসিং, যা MIL-STD810H সার্টিফায়েড। কোম্পানির তরফে দাবি করা হচ্ছে, যত উচ্চতা থেকেই ফোনটি পড়ে যাক না কেন এক্কেবারে অক্ষতই থেকে যাবে।

এই ফোনটি Android 11 অপারেটিং সিস্টেমে চলবে। এছাড়াও, কোম্পানি ফোনটিতে পরবর্তী তিন বছর সফ্টওয়্যার আপডেট পাঠাতে থাকবে। অর্থাৎ Android 12, Android 13, এবং Android 14 আপডেটও পেতে চলেছে ফোনটি, যা এককথায় অভাবনীয়।

আরও পড়ুনঃ Molife Sense 510 স্মার্টওয়াচ কলিং ফিচার সহ লঞ্চ হল, দাম খুবই কম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
close