Ticks and Tripsটেকনোলজি নিউজবাংলা টেক নিউজ

এবার থেকে বাড়িতে বসেই অনলাইনে করুন আধার কার্ড সংশোধন।

Online Aadhaar Update- আধার কার্ডে আপনাদের যাদের ভুল রয়েছে, আপনারা চাইলে অনলাইনে আধার কার্ড সংশোধন করতে পারবেন। নতুন অপশন UIDAI এর তরফ থেকে যুক্ত করা হয়েছে। যেখান থেকে আপনারা নাম, জন্মতারিখ, লিঙ্গ, ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

এবার থেকে আপনি আপনার আধার কার্ডের যাবতীয় তথ্য বাড়িতে বসে মোবাইল বা ল্যাপটপ এর মাধ্যমে পরিবর্তন করতে পারবেন এবং আপনার আধার কার্ড পাঁচ থেকে দশ দিনের মধ্যে আপনার আধার কার্ড উপডেট হয়ে যাবে। তাহলে চলুন বিস্তারিত জেনেনি কিভাবে অনলাইনে আধার কার্ড পরিবর্তন করবেন।

আরও পড়ুনঃ দাম কমানো হয়েছে Nokia C3 স্মার্টফোনের, কিনুন মাত্র ৬,৯৯৯ টাকা দিয়ে।

Online aadhaar Update

অনলাইন থেকে আধার কার্ড এর নাম, লিঙ্গ, জন্মতারিখ, ঠিকানা, ও ভাষা পরিবর্তন করতে পারবেন। তবে এর জন্য আপনার আধারের সাথে আগে থেকেই মোবাইল বা ফোন নাম্বার লিঙ্ক বা যুক্ত করা থাকতে হবে। তবেই আপনি অনলাইনে আধার কার্ড কারেকশন করতে পারবেন। অন্যথায় আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে যোগাযোগ করতে হবে।

একটা কথা মাথায় রাখতে হবে অনলাইন  থেকে অভিভাবক নাম বা বায়োমেট্রিক উপডেট করা যাবে না। এর জন্য আপনাকে কোন নিকটবর্তী  আধার এনরোলমেন্ট সেন্টার বা আধার সেবা কেন্দ্রে যেতে হবে।

অনলাইনে আধার কার্ড উপডেট এর জন্য আপনার কাছে কোন বৈধ নথি থাকতে হবে। আধার কার্ড উপডেট করার জন্য কি কি নথি লাগবে তার তালিকা আপনি UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।

Aadhaar Card update

আধার কার্ড পরিবর্তনের জন্য আপনাকে আপনার মোবাইল বা ল্যাপটপ থেকে www.uidai.gov.in ওয়েবসাইট এ যেতে হবে। সেখানে মেনু অপশনে ‘মাই আধার‘ থেকে ‘উপডেট ডেমোগ্রাফিক্স অনলাইন‘ অপশন এ ক্লিক করতে হবে। এরপর আপনার ব্রাউজারে আধার সেলফ সার্ভিস পোর্টাল পেজটি খুলে যাবে।

Aadhaar Card update

এরপর Process to Update Aadhaar অপশন এ ক্লিক করতে হবে। এবার আপনাকে ১২ অঙ্কের আধার নাম্বার লিখে কেপচা ফিল করে সেন্ড ওটিপি তে ক্লিক করতে হবে। এরপর আপনার ফোনে একটি ৬ অঙ্কের ওটিপি আসবে। এই ওটিপি র ভ্যালিডিটি ১০ মিনিটের। ১০ মিনিটের মধ্যে আপনাকে ওটিপি দিয়ে সাবমিট করতে হবে।

এরপর আপনাকে Update Demographics Data অপশন এ ক্লিক করতে হবে। এবার আপনি যেটা পরিবর্তন করতে চান সেই অপশনটিকে সিলেক্ট করতে হবে। এরপর আপনার সামনে একটি Dear Resident পেজ ভেসে আসবে, এখানে আপনাকে Yes, I am aware of this অপশন এ সিলেক্ট করে প্রসেস বাটানে ক্লিক করতে হবে।

এবার আপনাকে পুর ফর্ম টাকে সযত্নে ফিলাপ করতে হবে। ফর্মটি ফিলাপ করার পর Upload Valid Document থেকে আপনি যে Document টিকে দিতে চান সেটিকে সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে Document আপলোড করতে হবে। মনে রাখাবেন যে Document টি আপনি আপলোড করবেন সেটি যেন JPEG বা PNG ফরমেটে হয় এবং এর সাইজ ২ এমবি এর কম হতে হবে।

আরও পড়ুনঃ লঞ্চ হল সবচেয়ে সস্তা ৫জি স্মার্টফোন ZTE Blade V2021 5G, দাম ১১ হাজার টাকার মত।

সমস্ত কিছু করার পর আপনাকে Preview অপশন এ ক্লিক করতে হবে। এরপর আপনাকে পেমেন্ট অপশন থেকে পেমেন্ট করতে হবে। আপনি আপনার ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে হবে। অনলাইনে আধার কার্ড উপডেট করার জন্য আপনাকে মাত্র ৫০ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার পর আপনাকে একটি রিসিভ কপি UIDAI এর পক্ষ থেকে প্রদান করা হবে। এই রিভিস কপি দিয়ে আপনি আপনার আধার কার্ড এর স্ট্যাটাস চেক করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button