Pan card Apply Online Free

কিভাবে অনলাইনে বাড়িতে বসে ফ্রী প্যান কার্ড এর জন্য আবেদন করবেন।

Tech News বাংলা খবর বাংলা টেক নিউজ

প্যান কার্ড আমাদের একটি খুবই গুরুত্বপূর্ণ নথি। ট্যাক্স বা ব্যাঙ্ক সংক্রান্ত কাজের জন্য প্যান কার্ড থাকাটা অত্যন্ত জরুরি। প্যান কার্ডে ১০ ডিজিটের একটি ইউনিক নাম্বার থাকে যেটা আয়কর বিভাগের পক্ষ থেকে জারি করা হয়। সরকারের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে যাতে সাধারণ মানুষ খুব সহজেই প্যান কার্ড বানিয়ে নিতে পারেন।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমন একটি পদক্ষেপ নেওয়া হয়েছে যাতে মাত্র ১০ মিনিটে বাড়িতে বসে প্যান কার্ড বানানো যাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক বাড়িতে বসে কীভাবে প্যান কার্ড এর জন্য আবেদন করবেন।

আয়কর বিভাগের ওয়েবসাইটে জানানো হয়েছে যে, আপনি যদি ৫ লক্ষ টাকার বেশি সম্পত্তি ক্রয় করেন তাহলে প্যান কার্ড দেওয়া বাধ্যতামূলক।

পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ৫০ হাজার টাকার বেশি ক্যাশ জমা থাকলে প্যান কার্ড দেওয়া বাধ্যতামূলক। ব্যাংক থেকে ডেবিট কার্ড নেওয়ার জন্য প্যান কার্ড লাগবে। আপনার জীবন বিমার প্রিমিয়াম যদি ৫০ হাজার টাকার বেশি হয় তাহলে প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক।

ইনকাম ট্যাক্স ফাইল করার জন্যেও প্যান নম্বর বাধ্যতামূলক। যে কোনও সংস্থার শেয়ার কেনার জন্য প্যান নম্বর দিতে হয়। হোটেল ও রেস্তোরাঁয় ২৫,০০০ টাকার বেশি বিল হলে প্যান নম্বর দিতে হবে।

বাড়িতে বসে কিভাবে প্যান কার্ড বানাবেনঃ

প্রথমে আপনার ব্রাউজার থেকে https://www.incometaxindiaefiling.gov.in/ এই লিঙ্কটিকে ওপেন করতে হবে। এর পর ‘Get Your Pan Instantly‘ অপশন এ ক্লিক করুন।

Pan Card

এরপর আপনাকে ‘Get New PAN‘ সিলেক্ট করতে হবে। তার আগে বলে রাখি ফ্রী অনলাইনে প্যান কার্ড করার জন্য আপনার আধার নাম্বার এর সাথে মোবাইল নাম্বার লিঙ্ক করা থাকতে হবে।

Pan card

কারন যখন আপনি প্যান কার্ড এর জন্য আবেদন করবেন তখন আপনার মোবাইল এ একটি OTP নাম্বার আসবে। এই OTP ভ্যালিডেশনের পর e-PAN জারি হবে আপনার নামে।

প্যান কার্ড জারি হয়ে যাওয়ার পর আবেদনকারী pdf ফর্ম্যাটে প্যান কার্ডের কপি পেয়ে যাবেন যার ওপর QR Code দেওয়া থাকবে। এই কোডে আবেদনকারীর ডেমোগ্রাফিক তথ্য ও ছবি দেওয়া থাকে। আবেদন করার পর আবেদনকারীর মোবাইল ফোনে একটি ১৫ ডিজিটের নম্বর পাঠানো হবে। যার মাধ্যমে e-PAN ডাউনলোড করতে পারবেন।

আমাদের এখানে NSDLUTITSL এর মাধ্যমে প্যান কার্ড জারি করা হয়ে থাকে। এর জন্য আবেদনকারীকে নির্ধারিত একটি চার্জ দিতে হয় ৷ কিন্তু আয়কর বিভাগের ওয়েবসাইটের মাধ্যমে আপনি একেবারে বিনামূল্যে প্যান কার্ড তৈরি করতে পারবেন মাত্র ১০ মিনিটের মাধ্যমে।

আরও পড়ুনঃ কোয়াড ক্যামেরা ও ৬০০০এমএএইচ ব্যাটারি নিয়ে লঞ্চ হয়েছে Realme C15 স্মার্টফোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *