5GAndroidMobile phoneReviewSamsungSmartphoneTech BanglaTech NewsTech News Indiaটেকনোলজি নিউজবাংলা টেক নিউজ

Samsung Galaxy Z Fold 3 ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ হল, দেখুন দাম ও ফিচার

লঞ্চ হল Samsung Galaxy Z Fold 3 ফোল্ডেবল স্মার্টফোন। জল্পনা সত্যি করে Galaxy Unpacked ইভেন্টে লঞ্চ হল Samsung Galaxy Z Fold 3, Samsung Galaxy Z Flip 3 স্মার্টফোন। Samsung Galaxy Z Fold 3 ফোনটিকে গত বছরে লঞ্চ হওয়া সামসুং Galaxy Z Fold 2 এর উত্তরসূরী হিসেবে নিয়ে আসা হয়েছে।

samsung galaxy z flip 3 smartphone

আরও পড়ুনঃ Samsung Galaxy A12 Nacho স্মার্টফোন লঞ্চ হল, দেখুন দাম ও স্পেসিফিকেশন

নতুন এই ফোল্ডেবল ফোনের মূল আকর্ষণ S Pen সাপোর্ট ও আন্ডার ডিসপ্লে ক্যামেরা। এছাড়া এই ফোনটিকে আর্মর অ্যালুমিনিয়াম উপাদান দিয়ে তৈরি IPX8 জল প্রতিরোধী বিল্ড, কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন দেওয়া হয়েছে।

এই ফোনে রয়েছে ডায়নামিক সুপার AMOLED ডিসপ্লে, অক্টাকোর প্রসেসর, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ ও 4,400mAh ব্যাটারি। আসুন জেনে নেওয়া যাক Samsung Galaxy Z Fold 3 ফোনের দাম ও ফিচার।

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড 3 এর দাম দাম শুরু হয়েছে 1,799 ডলার (প্রায় 1,33,600 টাকার মত) থেকে। ফোল্ডেবল ফোনটি 12GB RAM ও 256GB স্টোরেজ এবং 12GB RAM ও 512GB স্টোরেজ সহ উপলব্ধ হয়েছে। ফোনটিকে ফ্যান্টম ব্ল্যাক, ফ্যান্টম গ্রিন ও ফ্যান্টম সিলভার কালারে পাওয়া যাবে।

ফোনটির প্রি-অর্ডার শুরু হয়ে গিয়েছে। আগামী 27 আগস্ট থেকে আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ কোরিয়ায় ফোনটির সেল শুরু হবে। যদিও ভারতে Samsung Galaxy Z Fold 3‌ ফোনটির দাম কত রাখা হবে বা কবে লঞ্চ হবে তা এখনো জানা যায়নি।

আপনাদের জানিয়ে রাখি যে গত বছর Samsung Galaxy Z Fold 2 আমেরিকায় 1,999 ডলার ও ভারতে 1,49,999 টাকায় লঞ্চ হয়েছিল। সেক্ষেত্রে ভারতে Samsung Galaxy Z Fold 3‌ তার পূর্বসূরীর থেকে অনেক কমে আসবে বলে সকলের অনুমান।

আরও পড়ুনঃ Tecno Camon 17 সিরিজের ফোন কিনলেই পেয়ে যাবেন বিনামূল্যে 2 হাজার টাকা দামের ইয়ারবাড

Samsung Galaxy Z Fold 3‌ ফোন ফিচার

এই ফোনে দুটি ডিসপ্লে রয়েছে। সেক্ষেত্রে এর প্রাইমারি ডিসপ্লেটি QXGA+ 7.6 ইঞ্চির Dynamic AMOLED 2X । যার স্ক্রীন রেজুলসন 2208 পিক্সেল বাই 1768 পিক্সেল, 120 হার্টজ ভ্যারিয়েবল রিফ্রেশ রেট, 22.5:18 এসপেক্ট রেশিও ও 374ppi পিক্সেল ডেন্সিটি। এই ডিসপ্লের উপরে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন।

এদিকে ফোনটির সেকন্ডারি ডিসপ্লে হল 6.28 ইঞ্চির। এইচডি+ 832 পিক্সেল বাই 2268 পিক্সেল স্ক্রীন রেজোলিউশনের এই ডিসপ্লে এসেছে 120 হার্টজ ভ্যারিয়েবল রিফ্রেশ রেট, 24.5:9 এসপেক্ট রেশিও ও 387ppi পিক্সেল ডেন্সিটি সহ। এটিও Dynamic AMOLED 2X ডিসপ্লে প্যানেল।

এই ফোনে ব্যবহার করা হয়েছে 5nm অক্টা-কোর প্রসেসর, যার ম্যাক্সিমাম ক্লক স্পিড 2.84 গিগাহার্টজ। যদিও এটি কী প্রসেসর তা কোম্পানি জানায়নি। তবে অনুমান করা হচ্ছে এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন 888 প্রসেসর থাকবে। স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড 3 Android 11 বেসড ওয়ান ইউ কাস্টম ওস-এ চলবে।

ফটোগ্রাফির জন্য সামসুং গ্যালাক্সি জেড ফোল্ড 3 ফোল্ডেবল ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। নতুন এই ফোনটির ক্যামেরা মডিউলে রয়েছে f/1.8 অ্যাপারচার এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ 12 মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, 12 মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা, এবং 12 মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর। তৃতীয় ক্যামেরাটি ডুয়েল OIS সাপোর্ট, 2X অপটিক্যাল জুম ও HDR10 Plus রেকর্ডিং সাপোর্ট করবে।

সেলফি ও ভিডিও কলিং এর জন্য এই ফোনের কভার স্ক্রিনে f/2.2 অ্যাপারচার ও 80 ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ 10 মেগাপিক্সেলের ক্যামেরা দেওয়া হয়েছে। আবার ফোনের ফোল্ডি স্ক্রিনের ভিতরে রয়েছে 4 মেগাপিক্সেল আন্ডার ডিসপ্লে ক্যামেরা।

সামসুং Galaxy Z Fold 3 পাওয়ার ব্যাকআপের জন্য 4,400mAh ডুয়েল সেল ব্যাটারি পেয়েছে। এতে ওয়্যারলেস চার্জিং, ওয়ারড চার্জিং ও রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। আবার সাধারণ 25W ফাস্ট চার্জার দিয়েও ফোনটি চার্জ করা যাবে।

কানেক্টিভিটির জন্য এতে রয়েছে 5G, 4G LTE নেটওয়ার্ক, Wi-Fi, Blutooth 5.2, জিপিএস, এনএফসি, আল্ট্রা ওয়াইডব্যান্ড, ইউএসবি টাইপ সি পোর্ট। ফোনটির ওজন 271 গ্রাম। Samsung Galaxy Z Fold 3 ফোনের আরেকটি মূল আকর্ষণ S Pen সাপোর্ট। এই প্রথম Note সিরিজের বাইরে কোনো ফোনে S Pen সাপোর্ট দিয়েছে।

Wacom এর সাথে হাত মিলিয়ে Samsung আজ দুটি S Pen এনেছে, যেগুলি হল – S Pen Fold Edition এবং S Pen Pro। এর মধ্যে প্রথমটি ব্লুটুথ সাপোর্ট ছাড়া এসেছে, এটি Galaxy Z Fold 3 ফোনে সাপোর্ট করবে। যেখানে দ্বিতীয়টিকে সমস্ত S Pen সাপোর্টযুক্ত ফোনের জন্য আনা হয়েছে, এতে ব্লুটুথ কানেক্টিভিটি রয়েছে।

আরও পড়ুনঃ Samsung Galaxy A22 স্মার্টফোন 18,499 টাকায় ভারতে লঞ্চ হল, জানুন স্পেসিফিকেশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
close